জননন্দিত সাংসদ রেজওয়ান আহাম্মদ তৌফিকের আজ ৫২তম জন্মদিন

0
31
ছবি: রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি

সর্বশেষ আপডেট 1 month আগে | নিউজ ভিশন ২৪

তোফায়েল আহমেদ, কিশোরগঞ্জ: রাষ্ট্রপতি তনয় রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপির আজ ৫২তম জন্মদিন। ১৯৬৯ সালের ২৭ অক্টোবর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং রাশিদা খানমের ঘর আলোকিত করে জন্মগ্রহণ করেন তিনি। বাংলাদেশের সাবেক স্পিকার ও বর্তমান মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ ও স্ত্রী রাশিদা হামিদের জৈষ্ঠ্য পুত্র রেজওয়ান আহাম্মদ তৌফিক। পারিবারিক জীবনে ৪ ভাই বোনের মাঝে অপর ভাই বোনের তার ছোট রাসেল আহাম্মদ তুহিন দ্বিতীয়, রিয়াদ আহমেদ তুষার তৃতীয় ও একমাত্র বোন স্বর্ণা হামিদ সর্বকনিষ্ঠ।

ছবি: পিতা রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে এমপি তৌফিক ও তাঁর ভাই বোন।

ব্যক্তিজীবনে তাঁর স্ত্রী শামসুন্নাহার নেলী, এক কন্যা রিফাহ্ তাসনিয়া হামিদ ও এক পুত্র ইউসুফ আব্দুল্লাহ হামিদ জ্বীম রয়েছেন। শামসুন্নাহার নেলী কিশোরগঞ্জে জেলা মহিলা আওয়ামীলীগ নেত্রী ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী।

কর্মজীবনে তিনি একজন প্রকৌশলী। ২০১৩ সালে কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হলে এই আসনে অনুষ্ঠিত উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনিত প্রার্থী হিসেবে রেজওয়ান আহাম্মদ তৌফিক বিজয়ী হন। ২০১৩ সালের জুলাই মাসে তিনি তৎকালীন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর তত্ত্বাবধানে সংসদ সদস্য হিসেবে শপথ বাক্য পাঠ করেন।

ছবি: মাতা রাশিদা হামিদের সাথে এমপি তৌফিক ও তাঁর ভাই বোন।

২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন। ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ২৫৮,২২৩ ভোট পেয়ে বিজয়ী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য।

কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত উপজেলা অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইন। ১৬৫, কিশোরগঞ্জ-৪ সংসদীয় আসনের বর্তমান জনন্দিত সাংসদ রেজওয়ান আহাম্মদ তৌফিক। ভাটি বাংলার গণমানুষের আস্থাভাজন হিসেবে ইতিমধ্যে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। ভাটি বাংলার উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে নিরলসভাবে তিনি কাজ করে চলেছেন। মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদের স্বপ্নের হাওর উন্নয়নের রূপকার হিসেবে ইতিমধ্যে তিনি সর্বমহলে হয়েছেন সমাদৃত।

ছবি: স্ত্রী শামসুন্নাহার নেলী ও এমপি তৌফিক।

পিতার আদর্শ বুকে ধারণ ও লালন করে রাজনৈতিক যাত্রা শুরু হয় রেজওয়ান আহাম্মদ তৌফিকের। একজন রাষ্ট্রপতি তনয় ও সাংসদ হয়েও সাদামাটা জীবন যাপন করতে পছন্দ করেন রেজওয়ান আহাম্মদ তৌফিক। বঙ্গভবনের মতো রাষ্ট্রীয় সুখ, শান্তি ত্যাগ করে বছরের প্রায় সময়ই তিনি পড়ে থাকেন তার জন্মস্থান ভাটি এলাকায়। নিয়মিত যোগাযোগ রাখেন প্রতিটি উপজেলার ইউনিয়ন থেকে ওয়ার্ড পর্যায়ে। এলাকার সাধারণ মানুষের ভালো মন্দ খোঁজ খবর রাখেন নিয়মিত। মানুষের বিপদে আপদে সার্বক্ষণিক থাকে তার দৃষ্টি। তাঁর মার্জিত ব্যবহার, সদালাপ ও স্পষ্টবাদিতা দিয়ে হাওরবাসীর হৃদয় কেড়ে নিয়েছেন।

ছবি: স্ত্রী ও দুই সন্তানের সাথে এমপি তৌফিক।

হাওরের মানুষের প্রতি দায়িত্ববোধ আর নিজের কর্মদক্ষতার মাধ্যমে পিতার যোগ্য উত্তরসূরী হিসেবে হাওরের রাজনীতিতে তিনি এক অনন্য নাম। হাওরের রাজনীতিতে সততা, নিষ্ঠা ও নিয়মানুবর্তিতার উজ্জ্বল দৃষ্টান্তের নাম এমপি তৌফিক। হাওরের সহজ সরল মানুষের হৃদয়ের গহীনে ঠাঁই করে নেয়া রেজওয়ান আহাম্মদ তৌফিক হয়ে উঠেছেন মা, মাটি, মানুষের নেতা।

তাঁর আজ ৫২তম জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এবং তাঁর সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করেছে নিউজ ভিশন ২৪ পরিবার।

মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন