অষ্টগ্রামের হাওরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

0
37

সর্বশেষ আপডেট 7 months আগে | নিউজ ভিশন ২৪

অষ্টগ্রাম (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে এবার সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এক ফসলের হাওর বলে খ্যাত এখানকার কৃষকেরা সাধারণত বোরোধান উৎপাদনেই আগ্রহী বেশী। বর্ষার পানি সরে যাওয়ার পর বোরোধান রোপনের মধ্যবর্তী সময়ে অন্য কোন ফসল বানিজ্যিক ভাবে চাষ করা যায় এমন ধারনাই তাদের ছিলনা।

কিন্তু কৃষকদের এ ধারনা পাল্টে দিয়েছেন অষ্টগ্রাম উপজেলা কৃষি অফিসার শহিদুল ইসলাম। তাঁর উৎসাহ উদ্বীপনা ও সঠিক পরামর্শে এ মধ্যবর্তী সময়ে সরিষা উৎপাদনে আগ্রহী হয়ে উঠে হাওরের কৃষকেরা। তিনি কৃষকদের বুঝাতে সক্ষম হন যে সরিষা উৎপাদনের পরেও একই জমিতে সঠিক সময়ে বোরো ধান উৎপাদনের পর বর্ষার আগেই ঘরে তোলা সম্ভব। গত বছর পরীক্ষামূলক ভাবে ৩৫ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়।

ফলন ভাল হওয়ায় এবারের লক্ষ্যমাত্রা ৫০ হেক্টর নির্ধারন করা হয়েছিল। কিন্তু কৃষি সম্প্রসারণ বিভাগের তৎপরতা, সরকারের সঠিক সময়ে প্রনোদনা, বীজ ও সার সরবরাহের কারণে এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৫৫ হেক্টরে এসে দাঁড়িয়েছে। অষ্টগ্রাম পুকুরপারের কৃষক মোঃ ফরিদ মিয়া বলেন, সরকারী সহযোগীতা ও কৃষি অফিসের সঠিক পরামর্শে আমাদের হাওরে সরিষার বাম্পার ফলন হয়েছে।

এ প্রসঙ্গে অষ্টগ্রাম উপজেলা কৃষি অফিসার শহিদুল ইসলাম বলেন, বর্তমানে তৈল জাতীয় ফসল সরিষার ভাল দাম পাওয়ায় কৃষকরা উৎপাদনে আগ্রহী হচ্ছে। হাওরে এক ফসলী বোরোধানের জমিতে সরকারের সহায়তায় ও আমাদের পরামর্শে স্বল্প সময়ে উৎপাদনশীল বিভিন্ন জাতের সরিষার আবাদের ফলে বোরোধান আবাদের পূর্বে সরিষা উৎপাদন করায় বাম্পার ফলন হয়েছে। এতে হাওরের কৃষকেরা আশার আলো দেখতে পাচ্ছে।

মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন